DOCTOR

•আপনি কি ডাক্তারী পেশায় আপনার ক্যারিয়ার গড়তে চাচ্ছেন

ENGINEER

•আপনি কি ইঞ্জিনিয়ারিং পেশায় আপনার ক্যারিয়ার গড়তে চাচ্ছেন ?

চীন

ইঞ্জিনিয়ারিং এ এখন চায়নিজরাই বিশ্ব সেরা , ওরা যে আধুনিক যন্ত্রপাতি ব্যাবহার করেছে তা আমাদের এই উপমহাদেশে অনেকেরই নেই। Aeronautical Engineering এর জন্য চীন বিশ্বের সর্বশ্রেষ্ঠ দেশ । তাছাড়া আপনি স্কলারশিপ সহ Mechanical, Hydraulic Engineering (HE), EEE, CSE, Civil Engineering এ পড়তে পারেন চীনের সরকারী বিশ্ববিদ্যালয় গুলোতে। কেন চায়নাতে পড়বেন ঃ • No IELTS requirement • Scholarship for the student with t good GPA • Study gap & Low GPA acceptable • International Educational Environment • No Embassy hassle • Top Rank University বাংলাদেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকেও পড়ার খরচ কম এবং সারা পৃথিবী থেকে শিক্ষার্থীরা উচ্চশিক্ষার জন্য চীনে আসার কারনে বাংলাদেশী Engineering-এ পড়তে ইচ্ছুক ছাত্র/ছাত্রীদের জন্যও চীন উল্লেখযোগ্য। Admission Time: March , September খরচ : ৬-১২ লাখ টাকা (৪ বছরে Hostel খরচসহ)

ইন্ডিয়া

ইঞ্জিনিয়ারিং পরতে পারেন ইন্ডিয়াতে , এখানে B.Tech (Engineering) উপমহাদেশ খ্যাত । পরিসংখ্যান মতে 36% NASA Scientists এবং 38% Microsoft Engineers ইন্ডিয়ান । বাংলাদেশের যে কোন প্রাইভেট ইউনিভার্সিটির চেয়ে কম খরচে মান সম্পন্ন শিক্ষা পেতে ইন্ডিয়া থাকতে পারে আপনার পছন্দের তালিকায় । Admission Time: August/September (বছরে মা্ত্র ১ বার)তবে January তে English course সহ ভর্তি হবার সুযোগ রয়েছে। খরচ : ৩.৫-৮ লাখ টাকা (৪ বছরে)

মালয়েশিয়া

বর্তমানে মালয়েশিয়া একটি উন্নত দেশ । আপনি যদি Software Engineering, Electrical, Mechanical, Automobile, Computer, Aerospace, Engineering পড়তে চান, তবে Malaysia কে বেছে নিতে পারেন। পড়াশুনার পাশাপাশি কাজের সুযোগ, ভিসার নিশ্চয়তা, Credit Transfer করে UK, Australia, USA তে যাবার সুযোগ থাকাতে মালয়েশিয়া এখন সবচেয়ে আকর্ষণীয় দেশ। Admission Time: March, June, September. খরচ : ১০-১৫ লাখ টাকা (৩ বছরে)

জার্মানী

ইঞ্জিনিয়ারিং পড়ার জন্যে জার্মানী বিখ্যাত, তবে Masters Level-এ জার্মানীতে Visa পাওয়া যতটা সহজ Bachelor-এ ততটা সহজ নয়। English Medium এ পড়ার জন্য আপনার IELTS লাগবে, অথবা আপনি German Language Course করে German ভাষায় পড়াশুনা করতে পারেন। বিশ্ববিদ্যালয় পর্যায়ে টিউশন ফি লাগে না বিধায় অনেকেই এখন জার্মানকে পছন্দের তালিকায় প্রথমে রাখছে। তবে ভিসা প্রসেসিং-এ দীর্ঘ সময় এবং ভিসা অনিশ্চয়তার কারনে অনেকে আবার জার্মানীর ব্যাপারে নিরুৎসাহিতও হচ্ছেন।

IT

বর্তমান বিশ্বে IT একটি ডিমানডেবল সাবজেক্ট । আপনি IT, Retailing, Business Management এর উপরে Certificate/Diploma করার পাশাপাশি Internship এর মাধ্যমে ভাল আয় করতে পারেন এবং পড়াশুনা শেষ করে Full Time কাজ করে ভাল Savings করার সুযোগ নিতে পারেন। New Zealand : IT তেও পরতে পারেন New Zealand এ । New Zealand-এ আবেদন এর জন্য ঃ *IELTS Min 5.5 থাকতে হবে *ব্যাংকে মিনিমাম ২৫ লাখ টাকা দেখাতে হবে *প্রথম বছর Tuition Fee Min ৯ লাখ টাকা লাগবে ।

CHARTERED ACCOUNTANT

•আপনি কি চার্টার্ড অ্যাকাউনটেনড পেশায় আপনার ক্যারিয়ার গড়তে চাচ্ছেন ?

UK

UK কে চাটার্ডএকাউন্টেসি-এর জনক বলা যেতে পারে, তবে পড়তে আপনার IELTS Mandatory এবং আপনার ব্যাংকে ১২-১৪ লাখ টাকার মত Sponsor দেখাতে হয়।পড়াশুনা করতে খরচ পড়বে ৪-৬ লাখ টাকা (প্রতি বছরে)।

মালয়েশিয়া

আপনি যদি কম খরচে IELTS এবং Sponsor ছাড়া ACCA পড়তে চান তবে মালয়েশিয়াকে বেছে নিতে পারেন। পড়াশুনা করতে খরচ পড়বে সর্বোচ্চ ২ লাখ টাকা (প্রতি বছরে)।

BBA / MBA

•আপনি কি উচ্চ শিক্ষায় (BBA / MBA ) বিজনেসে আপনার ক্যারিয়ার গড়তে চাচ্ছেন ?

USA

যদি আপনি IELTS এ Min 6 এবং ব্যাংকে Min ২৫ লাখ টাকা দেখাতে পারেন তবে USA এর জন্য নিজেকে তৈরি করতে পারেন। USA তে বাৎসরিক ১০-১২ লাখ টাকা খরচ পড়ে তবে Part Time কাজ করে যোগান সম্ভব।

চীন

চীনে আপনি BBA স্কলারশিপ সহ পড়তে পারেন সরকারী বিশ্ববিদ্যালয়ে , খরচ পড়বে সর্বোচ্চ ৮ লাখ টাকা (৪বছরে) IELTS & Bank Sponsor দরকার হয় না।

মালয়েশিয়া

আপনি যদি IELTS করতে না চান এবং Bank Sponsor না দেখাতে চান তবে মালয়েশিয়াতে পড়তে পারেন এখানে আপনি UK এর Degree ই পাবেন UK এর অর্ধেক খরচে। ভিসার ব্যাপারেও অনিশ্চয়তা নেই। পার্টটাইম কাজের সুযোগ রয়েছে।মালয়েশিয়াতে বেশ কিছু উন্নতমানের ইউনিভার্সিটি রয়েছে যেখান থেকে আপনি Credit Transfer করে UK, USA, Canada, Australia তে যেতে পারবেন। Admission Time: January, March, June, September. খরচ : ৭-১২ লাখ টাকা (৩বছরে)।

India

IELTS এবং Bank Sponsor ছাড়া আপনি Apply করতে পারেন এবং সর্বনিম্ন খরচে মান সম্পন্ন India তে বিশ্বমানের শিক্ষা নিতে পারেন।Admission Time: June–August. খরচ : ২-৫ লাখ টাকা (4বছরে)

New Zealand

New Zealand-এ আপনি Business এর উপর পড়াশুনা করতে পারেন এবং ৩ বছর পরে Citizenship এর জন্য Apply করতে পারেন। New Zealand-এ আপনার IELTS Min 5.5 থাকতে হবে এবং ব্যাংকে মিনিমাম ২৫ লাখ টাকা দেখাতে হবে। প্রথম বছর Tuition Fee Min ৯ লাখ টাকা লাগবে।

Turkey / Cyprus

এছাড়া ইউরোপ এর দেশ Turkey অথবা Cyprus কেও আপনি Business পড়ার জন্য পছন্দের তালিকায় রাখতে পারেন। সহজে ভিসা, পার্ট টাইম কাজের সুযোগ এবং Permanent Residence এর সুযোগ থাকায় উচ্চশিক্ষার জন্য Turkey / Cyprus এখন বেশ আকর্ষণীয়।

BARRISTER/LAWYER

•আপনি কি Barrister / Lawyer এ আপনার ক্যারিয়ার গড়তে চাচ্ছেন ?

UK

আপনি যদি Barrister হতে চান তবে UK ই হবে একমাত্র পছন্দ । আপনি UK এর Bank Sponsor & IELTS এর Requirement Meet করে UK তে Apply করতে পারেন। Admission Time: March, September. খরচ: ৭-১০লাখ টাকা (বছরে)

মালয়েশিয়া

মালয়েশিয়াতে আপনি UK-এর Law পড়ে আসতে পারেন তুলনামূলক কম খরচে। Admission Time: March, September. খরচ: সর্বোচ্চ ১৫ লাখ টাকা (৩ বছরে)

India

India তে আপনি ব্রিটিশ Law পড়তে পারেন বিশ্বের সবচেয়ে কম খরচে। এখানে ৫ বছর মেয়াদী ও ৩ বছর মেয়াদী Law Course রয়েছে। Admission Time: June-August. খরচ :৩-৫ লাখ টাকা (৫বছর)

Cyprus

এছাড়া ইউরোপের দেশ সাইপ্রাসেও আপনি British Awarded ৩ বছর মেয়াদী Law Degree নিতে পারেন। বছরে খরচ পরবে ৭ লক্ষ টাকার মত। Intake: January, June, September

HOSPITALITY MANAGEMENT

•আপনি কি কাজের পাশাপাশি পড়ালেখা করতে চাচ্ছেন ?

UK

UK এ বিভিন্ন বিশ্ববিদ্যালয়/ কলেজ পর্যায়ে পড়াশুনা করলে পার্টটাইম কাজের বৈধ অনুমতি পাওয়া যায় ,এখানে বিশ্ববিদ্যালয় গুলোতে পড়তে আপনার বাৎসরিক ৬-৮ লাখ টাকা খরচ করতে হবে যা আপনি Part Time কাজ করে মেটাতে পারেন । UK তে আবেদন করার জন্যঃ *IELTS Min 5.5 থাকতে হবে * Bank Sponsor ১২-১৫ লাখ টাকা দেখাতে হবে ।

New Zealand

এখানে আপনি কাজের পাশাপাশি পড়াশুনা করতে পারেন এবং ৩ বছর পরে Citizenship এর জন্য Apply করতে পারেন। New Zealand-এ আবেদন এর জন্য : *IELTS Min 5.5 থাকতে হবে *ব্যাংকে মিনিমাম ২৫ লাখ টাকা দেখাতে হবে *প্রথম বছর Tuition Fee Min ৯ লাখ টাকা লাগবে ।

Turkey / Cyprus

এছাড়া ইউরোপ এর দেশ Turkey . উচ্চশিক্ষার জন্য Turkey / Cyprus এখন বেশ আকর্ষণীয়। *সহজে ভিসা *পার্ট টাইম কাজের সুযোগ * Permanent Residence এর সুযোগ ।

মালয়েশিয়া

কাজের পাশাপাশি উচ্চশিক্ষায় মালয়েশিয়া অন্যতম একটি দেশ । Hospitality Management : আপনি যদি Hospitality Management এর উপরে পড়তে চান এবং পড়াশুনার পাশাপাশি ভাল আয় করতে চান তবে পর্যটনের দেশ মালয়েশিয়াকে বেছে নিতে পারেন। মালয়েশিয়ার বেশ কিছু University/College Hospitality এর উপরে পড়াশুনার পাশাপাশি Internship এর আয়োজন করে থাকে। যা আপনাকে পড়াশুনার পাশাপাশি সর্বনিম্ন মাসিক ২৫,০০০/- আয়ের সুযোগ করে দিতে পারে।

SCOLARSHIP OFFER

• চায়নাতে স্কলারশিপ

চায়নাতে government university তে সেপ্টেম্বর ও মার্চ ইনটেক এ CSE , Medical , Engineering , Civil , BBA তে ফুল টিউশন ফি ফ্রী স্কলারশিপ সহ পড়ার সুযোগ রয়েছে ।Minimum Qualification (SSC + HSC = 4+4 ) থাকতে হবে ।

•ইন্ডিয়াতে স্কলারশিপ

ইন্ডিয়াতে যে কোন কোর্স এর উপর ১০% - ৫০% ছাড় রয়েছে । Admission এর জন্য বছরের যেকোন সময় যোগাযোগ করতে পারেন ।